শরিয়ালা ইসলামিয়া দ্বিমুখী দাখিল মাদ্রাসা
মডেল টেষ্ট পরীক্ষা-২০১৭ইং
বিষয়ঃ কৃষি শিক্ষা (সৃজনশীল) বিষয় কোডঃ ১১৩
সময়ঃ ২ ঘন্টা ৩০মিনিট শ্রেণীঃ ৮ম পূর্ণমানঃ ৭০
১। মনির এক একর জমিতে পর পর কয়েক বছর ধান চাষ করে দেখল প্রতি বছর ধানের ফলন কমে
যাচ্ছে। এ বিষয়ে কৃষি কর্মকর্তার সাথে আলাপ করলে তিনি মনির কে শষ্য পর্যায় অবলম্বন
করার পরামর্শ দেন।
(ক) শষ্য পর্যায় কী? ১
(খ) শষ্য পর্যায়ে ধৈঞ্চা চাষ করা সুবিধাজনক কেন? ২
(গ) মনির তার জমিতে কীভাবে শষ্য পর্যায় করবেন ব্যাখ্যা কর। ৩
(ঘ) মনির কৃষি কর্মকর্তার পরামর্শ গ্রহন করলে কীভাবে লভবান হবেন বিশ্লেষণ কর। ৪
২। মাসুমা আর্থিক লাভবান হওয়ার জন্য মুরগির খামারে মুরগি পালন শুরু করল। কিছুদিন পর সে
দেখল কিছু মুরগির মুখ দিয়ে লালা পড়ছে ও চুনের মতো পাতলা মল ত্যাগ করছে। এতে সে
চিন্তিত হয়ে পড়ল।
(ক) সেনিটেশন কী? ১
(খ) মুরগিকে টিকা দেওয়া হয় কেন? ব্যাখ্যা কর। ২
(গ) মাসুমার খামারে রোগের কারন ব্যাখ্যা কর। ৩
(ঘ) খামারের সমস্যা সমাধানের উপায় বিশ্লেষণ কর। ৪
৩। বর্তমানে বাংলাদেশে মৌসুমি ফল ও শাক সবজি যে কোন মৌসুমে উৎপাদন করা হচ্ছে। এতে
করে বাজারে পণ্যের দাম বেশি পাওয়া যায় এবং ক্রেতারাও অসময়ে মৌসুমি ফল ও শাক-সবজি
পেয়ে উপকৃত হচ্ছে।
(ক) গ্রিন হাউজ কী? ১
(খ) রাসায়নিক সারে উপর নির্ভরশীল কমানোর উপায় ব্যাখ্যা কর। ২
(গ) উদ্দীপকের ফসলগুলো চাষে কৃষকদের আগ্রহের কারন কী? ব্যাখ্যা কর। ৩
(ঘ) বাংলাদেশের প্রেক্ষাপটে সবুজ ঘরে ফসল উৎপাদন করা তুমি যুক্তি-যুক্ত বলে মনে কর
কি-না তা মুল্যায়ন কর। ৪
৪। কেবি মাদ্রাসার শিক্ষর্থীরা সামাজিক বনায়নের উদ্দেশ্যে রাস্তার দু’পাশে কিছু গাছ লাগাল এবং
কার্যক্রমে সাফল্য অর্জন করল। সচেতনতার জন্য তারা বিভিন্ন পোষ্টার লিফলেট ও প্রচারনার
ব্যবস্থা করল।
(ক) সামাজিক বনায়ন কী? ১
(খ) নার্সারী বরতে কী বুঝায়? ব্যাখ্যা কর। ২
(গ) শিক্ষার্থীদের সামাজিক বনায়ন করার কৌশল ব্যাখ্যা কর। ৩
(ঘ) জনসাধারনের সচেতনতায় শিক্ষার্থীদের উদ্যাগের যথার্থতা মূল্যায়ন কর। ৪
৫। দীপু মোল্লা একজন সফল কৃষক। তিনি জমিতে ৪ মিটার প্রস্থ ১০ মিটার দৈর্ঘ বিশিষ্ট কাদাময়
বীজতলা তৈরি করে চারা উৎপাদন করলেন এবং জমিতে চারা রোপন করলেন। এতে এল সি সি
ব্যবহারের মাধ্যমে ইউরিয়া প্রয়োগ করে অধিক ফসল উৎপাদন করে লাভবান হলেন।
(ক) ধানের বীজতলা কত প্রকার? ১
(খ) বীজতলার মাটি তৈরীর নিয়ম ব্যাখ্যা কর। ২
(গ) উদ্দীপকের আলোকে আদর্শ ধান বীজতলা বা মডেল তৈরী করে ব্যাখ্যা কর। ৩
(ঘ) দীপু মোল্লার অধিক ফসল ঘরে তোলার কারন বিশ্লেষণ কর। ৪
৬।
(ক) তিনটি কার্প জাতীয় মাছের নাম লিখ। ১
(খ) মিশ্র মাছ চাষ বলতে কি বুঝ? ব্যাখ্যা কর। ২
(গ) চিত্রের পদ্ধতিতে মাছ চাষের সুবিধা সমূহ বর্ণনা কর। ৩
(ঘ) “প্রদর্শিত মাছ চাষ পদ্ধতিতে পুকুরে কার্প জাতীয় মাছ খুবই উপযোগী” যুক্তি সহ বিশ্লেষণ কর। ৪
৭। তাহমিন বেগমের ২টি গাভীর মধ্যে ১টি পরজীবী ঘটিত রোগে আক্রান্ত হলো এবং অপরটি অপুষ্টিজনিত
রোগে ভুগছে। নিকটস্থ কোনো পশু হাসপাতাল না থাকায় তাহমিনা বেগম বেশ ইদ্বিগ্ন বোধ করছেন।
(ক) গরুর রোগ গুলো মূলত কত প্রকার? ১
(খ) পরজীবী কীভাবে পশুকে রোগাক্রান্ত করে? ব্যাখ্যা কর। ২
(গ) তাহমিনা বেগম কীভাবে তার পশুর অপুষ্টিজনিত রোগ সনাক্ত করতে পারেন। বর্ণনা কর। ৩
(ঘ) সুষম ও পুষ্টিজনিত খাবার সরবরাহের মাধ্যমে তাহমিনা বেগম সহজেই পশুর অপুষ্টিজনিত রোগ
প্রতিরোধ করতে পারেন- মন্তব্যটি বিশ্লেষণ কর। ৪
৮।
(ক) ওজজও এর ইংরেজী পূর্ণরূপ কী? ১
(খ) সাংস্কৃতিক কর্মকান্ডে কৃষির একটি অবদান ব্যাখ্যা কর। ২
(গ) চিত্রে “ই” চিহ্নিত দেশটির ক্ষেত্রে ধান ফসলের উন্নতি ব্যাখ্যা কর। ৩
(ঘ) চিত্রে “ও” ও “ঈ” চিহ্নিত স্থানে অবস্থিত দেশের কৃষির তুলনামূলক অবস্থা মূল্যায়ন কর। ৪
৯। রহিমের বসতবাড়ির আঙ্গিনায় একটি পুকুর ও কিছু জমি রয়েছে। সন্তানের পড়ালেখা ও সাংসারিক খরচ
চালাতে তিনি সমস্যায় পরেন। অতঃপর সে দুটি গাভী ও বিভিন্ন বৃক্ষের চারা ক্রয় করে সেগুলোকে
উৎপাদনের জন্য কার্যক্রম গ্রহন করেন।
(ক) কৃষি বনায়ন কী? ১
(খ) মিশ্র বৃক্ষরোপনের প্রয়োজনীতা ব্যাখ্যা কর। ২
(গ) রহিমের বাড়ির আঙ্গিনার প্রেক্ষাপটে একটি কৃষি বনায়নের নকশা বর্ণনা কর। ৩
(ঘ) রহিমের সংসারের আর্থিক উন্নয়নে তার কার্যক্রম বিশ্লেষণ কর। ৪
মডেল টেষ্ট পরীক্ষা-২০১৭ইং
বিষয়ঃ কৃষি শিক্ষা (সৃজনশীল) বিষয় কোডঃ ১১৩
সময়ঃ ২ ঘন্টা ৩০মিনিট শ্রেণীঃ ৮ম পূর্ণমানঃ ৭০
১। মনির এক একর জমিতে পর পর কয়েক বছর ধান চাষ করে দেখল প্রতি বছর ধানের ফলন কমে
যাচ্ছে। এ বিষয়ে কৃষি কর্মকর্তার সাথে আলাপ করলে তিনি মনির কে শষ্য পর্যায় অবলম্বন
করার পরামর্শ দেন।
(ক) শষ্য পর্যায় কী? ১
(খ) শষ্য পর্যায়ে ধৈঞ্চা চাষ করা সুবিধাজনক কেন? ২
(গ) মনির তার জমিতে কীভাবে শষ্য পর্যায় করবেন ব্যাখ্যা কর। ৩
(ঘ) মনির কৃষি কর্মকর্তার পরামর্শ গ্রহন করলে কীভাবে লভবান হবেন বিশ্লেষণ কর। ৪
২। মাসুমা আর্থিক লাভবান হওয়ার জন্য মুরগির খামারে মুরগি পালন শুরু করল। কিছুদিন পর সে
দেখল কিছু মুরগির মুখ দিয়ে লালা পড়ছে ও চুনের মতো পাতলা মল ত্যাগ করছে। এতে সে
চিন্তিত হয়ে পড়ল।
(ক) সেনিটেশন কী? ১
(খ) মুরগিকে টিকা দেওয়া হয় কেন? ব্যাখ্যা কর। ২
(গ) মাসুমার খামারে রোগের কারন ব্যাখ্যা কর। ৩
(ঘ) খামারের সমস্যা সমাধানের উপায় বিশ্লেষণ কর। ৪
৩। বর্তমানে বাংলাদেশে মৌসুমি ফল ও শাক সবজি যে কোন মৌসুমে উৎপাদন করা হচ্ছে। এতে
করে বাজারে পণ্যের দাম বেশি পাওয়া যায় এবং ক্রেতারাও অসময়ে মৌসুমি ফল ও শাক-সবজি
পেয়ে উপকৃত হচ্ছে।
(ক) গ্রিন হাউজ কী? ১
(খ) রাসায়নিক সারে উপর নির্ভরশীল কমানোর উপায় ব্যাখ্যা কর। ২
(গ) উদ্দীপকের ফসলগুলো চাষে কৃষকদের আগ্রহের কারন কী? ব্যাখ্যা কর। ৩
(ঘ) বাংলাদেশের প্রেক্ষাপটে সবুজ ঘরে ফসল উৎপাদন করা তুমি যুক্তি-যুক্ত বলে মনে কর
কি-না তা মুল্যায়ন কর। ৪
৪। কেবি মাদ্রাসার শিক্ষর্থীরা সামাজিক বনায়নের উদ্দেশ্যে রাস্তার দু’পাশে কিছু গাছ লাগাল এবং
কার্যক্রমে সাফল্য অর্জন করল। সচেতনতার জন্য তারা বিভিন্ন পোষ্টার লিফলেট ও প্রচারনার
ব্যবস্থা করল।
(ক) সামাজিক বনায়ন কী? ১
(খ) নার্সারী বরতে কী বুঝায়? ব্যাখ্যা কর। ২
(গ) শিক্ষার্থীদের সামাজিক বনায়ন করার কৌশল ব্যাখ্যা কর। ৩
(ঘ) জনসাধারনের সচেতনতায় শিক্ষার্থীদের উদ্যাগের যথার্থতা মূল্যায়ন কর। ৪
৫। দীপু মোল্লা একজন সফল কৃষক। তিনি জমিতে ৪ মিটার প্রস্থ ১০ মিটার দৈর্ঘ বিশিষ্ট কাদাময়
বীজতলা তৈরি করে চারা উৎপাদন করলেন এবং জমিতে চারা রোপন করলেন। এতে এল সি সি
ব্যবহারের মাধ্যমে ইউরিয়া প্রয়োগ করে অধিক ফসল উৎপাদন করে লাভবান হলেন।
(ক) ধানের বীজতলা কত প্রকার? ১
(খ) বীজতলার মাটি তৈরীর নিয়ম ব্যাখ্যা কর। ২
(গ) উদ্দীপকের আলোকে আদর্শ ধান বীজতলা বা মডেল তৈরী করে ব্যাখ্যা কর। ৩
(ঘ) দীপু মোল্লার অধিক ফসল ঘরে তোলার কারন বিশ্লেষণ কর। ৪
৬।
(ক) তিনটি কার্প জাতীয় মাছের নাম লিখ। ১
(খ) মিশ্র মাছ চাষ বলতে কি বুঝ? ব্যাখ্যা কর। ২
(গ) চিত্রের পদ্ধতিতে মাছ চাষের সুবিধা সমূহ বর্ণনা কর। ৩
(ঘ) “প্রদর্শিত মাছ চাষ পদ্ধতিতে পুকুরে কার্প জাতীয় মাছ খুবই উপযোগী” যুক্তি সহ বিশ্লেষণ কর। ৪
৭। তাহমিন বেগমের ২টি গাভীর মধ্যে ১টি পরজীবী ঘটিত রোগে আক্রান্ত হলো এবং অপরটি অপুষ্টিজনিত
রোগে ভুগছে। নিকটস্থ কোনো পশু হাসপাতাল না থাকায় তাহমিনা বেগম বেশ ইদ্বিগ্ন বোধ করছেন।
(ক) গরুর রোগ গুলো মূলত কত প্রকার? ১
(খ) পরজীবী কীভাবে পশুকে রোগাক্রান্ত করে? ব্যাখ্যা কর। ২
(গ) তাহমিনা বেগম কীভাবে তার পশুর অপুষ্টিজনিত রোগ সনাক্ত করতে পারেন। বর্ণনা কর। ৩
(ঘ) সুষম ও পুষ্টিজনিত খাবার সরবরাহের মাধ্যমে তাহমিনা বেগম সহজেই পশুর অপুষ্টিজনিত রোগ
প্রতিরোধ করতে পারেন- মন্তব্যটি বিশ্লেষণ কর। ৪
৮।
(ক) ওজজও এর ইংরেজী পূর্ণরূপ কী? ১
(খ) সাংস্কৃতিক কর্মকান্ডে কৃষির একটি অবদান ব্যাখ্যা কর। ২
(গ) চিত্রে “ই” চিহ্নিত দেশটির ক্ষেত্রে ধান ফসলের উন্নতি ব্যাখ্যা কর। ৩
(ঘ) চিত্রে “ও” ও “ঈ” চিহ্নিত স্থানে অবস্থিত দেশের কৃষির তুলনামূলক অবস্থা মূল্যায়ন কর। ৪
৯। রহিমের বসতবাড়ির আঙ্গিনায় একটি পুকুর ও কিছু জমি রয়েছে। সন্তানের পড়ালেখা ও সাংসারিক খরচ
চালাতে তিনি সমস্যায় পরেন। অতঃপর সে দুটি গাভী ও বিভিন্ন বৃক্ষের চারা ক্রয় করে সেগুলোকে
উৎপাদনের জন্য কার্যক্রম গ্রহন করেন।
(ক) কৃষি বনায়ন কী? ১
(খ) মিশ্র বৃক্ষরোপনের প্রয়োজনীতা ব্যাখ্যা কর। ২
(গ) রহিমের বাড়ির আঙ্গিনার প্রেক্ষাপটে একটি কৃষি বনায়নের নকশা বর্ণনা কর। ৩
(ঘ) রহিমের সংসারের আর্থিক উন্নয়নে তার কার্যক্রম বিশ্লেষণ কর। ৪
0 Comments